Saturday, 7/4/2018 | 12:07 UTC+0
You are here:  / টপ নিওজ / বিজ্ঞান ও প্রযুক্তি / বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর স্বত্ব বেক্সিমকোর’!!!

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর স্বত্ব বেক্সিমকোর’!!!

‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর স্বত্ব বেক্সিমকোর’’ বলে ফেসবুকে ঝড় তলার চেষ্টা হচ্ছে। আমি তো শুনে থ’ হয়ে গেলাম। আমার বন্ধু তালিকায় আছেন এমন অনেকেই এর লিঙ্ক দিচ্ছেন, কিন্তু লিঙ্ক খোলে না। আমার মনে হলো এটা যুবরাজ বাহিনীর কাজ নয়তো! মনের মধ্যে খুব খিচ খিচ করতে লাগলো।

নেটে খুঁজতে শুরু করলাম। দেখলাম, গত ০৩ জুলাই দেওয়া এক প্রস্তাবের ভিত্তিতে সরকার একটা কোম্পানি গঠন করেছে। নাম ‘বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেড’। কম্পানীর অনুমোদিত মূল্ধন ৫ হাজার কোটি টাকা। ৫ শ’ কোটি টাকার শেয়ার বিক্রি হবে। ১১ সদস্যের একটা বোর্ড থাকবে কম্পানীতে যার চেয়ারম্যান হবে ডাক ও টেলিযোগাযোগ সচিব। অর্থ মন্ত্রণালয়, তথ্য মন্ত্রণালয়, প্রতিরক্ষা মন্ত্রণালয়, সশস্ত্র বাহিনী বিভাগ, স্পারসো ইতাদি থেকে সদস্য হবে। কথাও বেক্সিমকোর নাম পেলাম না।

মাথা নষ্ট হবার যোগাড়। কী করি! ছুটির দিন, তবুও বিটিআরসি’র উচ্চপর্যায়ের একজনকে ফোন করলাম বিষয়টি জানতে। উনি জানালেন যে, ‘বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেড’ তাদের কমার্শিয়াল সাপোর্টের দিকটা দেখার জন্য এক বা একাধিক কোম্পানিকে তালিকাভুক্ত করতে চায়। বেক্সিমকো ‘বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেড’কে কমার্শিয়াল সাপোর্ট দেওয়ার জন্য তালিকভুক্ত হতে আবেদন করেছে, এখানেই ঘটনার ইতি। এখন যা হচ্ছে তা হলো সরকারের ভাবমূর্তি নষ্ট করা বেক্সিমকোর নাম জুড়ে। বেক্সিমকোর নাম মানুষ খাবে। কারণ শেয়ার বাজার কেলেঙ্কারিতে বেক্সিমকোর নাম ছিল। সাল্মান এফ রহমান আওয়ামীলীগ করেন। ইত্যাদি, ইত্যাদি সমীকরণ।

আসলে খবরটি ভূয়া। বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণে খরচ হবে ২ হাজার ৯৬৭ কোটি টাকা। যুক্তরাষ্ট্রের স্পেস এক্স ও ফ্যালকন-৯ উৎক্ষেপণ যান ব্যবহার করে ফ্লোরিডার লঞ্চ প্যাড থেকে আগামী মাসে এ উপগ্রহ উৎক্ষেপণ করার কথা আছে। সফলভাবে এই উপগ্রহ মহাকাশে গেলে বিশ্বের ৫৭তম দেশ হিসেবে নিজস্ব স্যাটেলাইটের মালিক হবে বাংলাদেশ। মহাকাশে বঙ্গবন্ধু স্যাটেলাইটের অবস্থান হবে ১১৯ দশমিক ১ ডিগ্রি পূর্ব দ্রাঘিমাংশে।

এই কক্ষপথ থেকে বাংলাদেশ ছাড়াও সার্কভুক্ত সব দেশ, ইন্দোনেশিয়া, ফিলিপাইন, মিয়ানমার, তাজিকিস্তান, কিরগিজস্তান, উজবেকিস্তান, তুর্কমিনিস্তান ও কাজাখস্তানের কিছু অংশ বঙ্গবন্ধু স্যাটেলাইটের আওতায় আসবে।

প্রকল্প বাস্তবায়নে মোট ব্যয় নির্ধারণ করা হয়েছে প্রায় ২৯০২ কোটি টাকা। সরকারের নিজস্ব তহবিল থেকে জোগান দেওয়া হচ্ছে ১৫৪৪ কোটি টাকা, বাকি ১৩৫৮ কোটি টাকা বিডার্স ফিনান্সিং এর মাধ্যমে সংগ্রহ করা হয়েছে। বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের প্রাথমিক পদক্ষেপ হিসেবে বিটিআরসি যুক্তরাষ্ট্রের পরামর্শক প্রতিষ্ঠান ‘স্পেস পার্টনারশিপ ইন্টারন্যাশনাল’কে ২০১২ সালের ২৯ মার্চ পরামর্শক হিসেবে নিয়োগ দেয়। এই প্রতিষ্ঠানের পরামর্শ অনুসারে রাশিয়ার ইন্টারস্পুটনিক ইন্টারন্যাশনাল অরগানাইজেশন অব স্পেস কমিউনিকেশনের অরবিটল স্লট ২ কোটি ৮০ লাখ ডলারে ক্রয় করা হয়।

মাত্র সাত বছরেই বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট উৎক্ষেপনের খরচ ৩ হাজার ২৪৩ কোটি টাকার পুরোটাই উঠে আসবে বলে হিসেব করেছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। বিটিআরসির হিসাব অনুযায়ী, স্যাটেলাইট থেকে আয়ের ৭০ শতাংশ আসবে বিদেশ থেকে। বাকি মাত্র ৩০ শতাংশ আয় আসবে স্থানীয় পর্যায় থেকে।

LEAVE A REPLY

Your email address will not be published. Required fields are marked ( required )

fourteen − thirteen =

The YCC News Japan

we will bring you the latest news from all over the world on Music, Atrists, Fashion, Musical events that you are looking for.

Find Us On Facebook

Contact Information

CHIBA-KEN MATSUDO-SHI
HON CHO 14-20
POST-COD: 271-0091, JAPAN.
Email : info@theyccnews.com
Mobile : 090-2646-7788
(IMO, WhatsApp, Viber, Tangu, Line)
Skype: ycc-masudo
Skype: ycclivetv.com
YCC JAPAN CO, LTD
Editor : Masud Ahmed